সর্বশেষ খবর

6/recent/ticker-posts

ইসলামে পারিবারিক জীবনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা (Importance and necessity of family life in Islam)

 

ইসলামে পারিবারিক জীবনের গুরুত্ব  প্রয়োজনীয়তা

বিবাহ বৈবাহিক সম্পর্ক মানবজাতির শ্রেষ্ঠত্বের একটি বড় প্রমাণ। -শ্রেষ্ঠত্ব প্রমাণ-প্রকাশের প্রয়োজনে পরিবার পাবিরাবিক জীবনগঠন খুবই জরুরী গুরুত্বপূর্ণ। এজন্যে পরিবারগঠন বিষয়ে ইসলাম যথেষ্ঠ গুরুত্বারোপ করে। আল্লাহর নাযিলকৃত সকল গ্রন্থ সকল নবী-রাসূল এ ব্যাপারে যথেষ্ট গুরুত্ব প্রদান করেছেন। নবী-রাসূলগণ বৈবাহিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে সাংসারিক জীবনযাপন করতেন। তাঁদের ঘরসংসার পরিবার-পরিজন ছিল। তাঁদের -বৈবাহিক সম্পর্ক সৃষ্টি শুরু সংসার সৃষ্টির প্রয়োজনেই ছিল না বরং এটা ছিল তাঁদের মানবীয় প্রকৃতি চিরায়ত বিধানের ফলশ্রুতি। পরিবার সৃষ্টির মাধ্যমেই মানবজাতির সামাজিক জীবনের সূচনা হয়। মানুষ তার জীবনের শূন্যতা অসম্পূর্ণতা দূর করতেই পরিবার পারিবারিক জীবনগঠনে বাধ্য হয়।

বর্তমান বিশ্বে বস্তুবাদী অস্বাভাবিক সভ্যতাসমূহ দাম্পত্য জীবন সংসার গঠনকে অনেকটা অপ্রয়োজনীয় গুরুত্বহীন বিষয় মনে করে। মনুষত্ব মানবতা-বিরোধী এসব  অসার চিন্তাদর্শন পরিবার সৃষ্টির গুরুত্বকে খাঁটো করে দেখার মাধ্যমে পক্ষান্তরে মানবতা মনুষত্ব্যের একটি অনিবার্য-অপরিহার্য বিষয়কেই অস্বীকার করে। এসব দর্শন স্বামী-স্ত্রী, স্ত্রী-স্বামী, পুত্র-পিতা, পিতা-পুত্র, ভাই-বোন, বোন-ভাইয়ের প্রতি কোনো প্রকার দয়া-দরদ অনূভব করে না। ফলে সমাজ জীবনের যে ভাঙন দেখা দিয়েছে, তা শুধু সভ্যতাকেই ধ্বংস করছে না বরং মনুষত্ব মানবতাকেই ধ্বংস করছে। বারট্রান্ড রাসেলসহ অনেক বিভ্রান্ত বস্তুবাদি চিন্তাবিদ পারিবারিক জীবনগঠনের বিরুদ্ধে অজ্ঞতা প্রসূত যেসব খোঁড়াযুক্তি দাঁড় করায়; তা সম্পূর্ণভাবেই অর্থহীন অন্তঃসারশূন্য। বস্তুত বিবাহ পরিবারগঠনের চলমান এধারা-প্রবাহ বন্ধ হলে, মানবজীবনে চরম উচ্ছৃংখলতা, বিপর্যয় নৈরাজ্যের সৃষ্টি হবে, এবং তা অত্যন্ত মারাত্বক ধ্বংসাত্বক পথে প্রবাহিত হতে থাকবে। এর স্বভাব সম্মত প্রবাহ পথ উম্মুক্ত না-থাকলে এর অনিবার্য ফলশ্রুতিতে মানসিক বিপর্যয় সৃষ্টি হবে এবং গোটা সমাজব্যবস্থা ভেঙ্গে চূর্ণ-বিচুর্ণ হয়ে যাবে। দাম্পত্য পারিবারিক জীবনের এসব গুরুত্ব অনুধাবণ করেই ইসলাম বিবাহ পারিবারিক জীবনগঠনকে বিধিবদ্ধ করেছে এবং বিবাহে সক্ষম ব্যক্তিক্ষেত্রে বিবাহ-বিরাগ হওয়া নিষিদ্ধ করেছে। সর্বোপরি, -ব্যাপারে উৎসাহ প্রদানপূর্বক প্রয়োজনীয় বিধিবিধান নির্দেশ করেছেন। বিবাহের বৈধতা, বিধিবদ্ধতা, এর প্রতি নির্দেশ উৎসাহ প্রদানপূর্বক মহান আল্লাহ বলেনতোমাদের মধ্যে বিবাহহীনদের বিবাহ সম্পন্ন করো এবং তোমাদের দাসদাসীদের মধ্যে যারা সৎকর্মপরায়ণ তাদেরও। তারা নিঃস্ব হলে, আল্লাহ নিজ অনুগ্রহে তাদেরকে সচ্ছল করে দিবেন। আল্লাহ প্রাচুর্যময় সর্বজ্ঞ।” (সুরা আন-নূর :৩২) মহান আল্লাহ আরো বলেন, “যদি তোমরা ভয় কর যে, এতিম মেয়েদের অধিকার যথাযথ পূরণ করতে পারবে না, তবে সেসব মেয়ের মধ্য থেকে যাদেরকে তোমাদের ভাললাগে; তাদের বিয়ে করো দু-দুটি, তিন-তিনটি, চার-চারটি পর্যন্ত যদি এরূপ আশংকা করো যে, তাদের মধ্যে ন্যায়সংগত আচরণ বজায় রাখতে সক্ষম হবে না, তাহলে (তাদের) একজনকেই বিবাহ করবে।”(সুরা আন্-নিসা-) মহান আল্লাহ আরো বলেন, “...এদের ছাড়া তোমাদের জন্য অন্যসব নারী বৈধ করা হল। তবে, তোমরা তাদেরকে অর্থের বিনিময়ে বিবাহের জন্য তালাশ করবে ব্যাভিচারের জন্য নয়।”(সুরা আন-নিসা-২৪) মহান আল্লাহ আরো বলেন, “আল্লাহ তোমাদের নিজেদের থেকে তোমাদের জোড়া সৃষ্টি করেছেন এবং তোমাদের জন্য তোমাদের জোড়া থেকে সন্তান-সন্তুতি সৃষ্টি করেছেন।”(সুরা আন-নহল-৭২) মহান আল্লাহ আরো বলেন, “একটি নিদর্শন এই যে, তিনি তোমাদের জন্য তোমাদের মধ্য থেকে তোমাদের জোড়া-যুগল সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে শান্তিতে থাক এবং তিনি তোমাদের  মধ্যে পারস্পরিক সপ্রীতি অনুগ্রহ সৃষ্টি করেছেন। নিশ্চয়ই এতে চিন্তাশীলদের জন্য নিদর্শন রয়েছে।”(সুরা আর রুম-২১) -ব্যাপারে আল্লাহ কুরআনুল কারীমে প্রত্যক্ষ-পরোক্ষভাবে আরো আয়াত থাকলেও সবগুলো এখানে উল্লেখ করা হয়নি। কেননা, দলীল-প্রমাণ হিসেবে কুরআনের একটি আয়াতই যথেষ্ট।

উপরিউক্ত আয়াতসমুহের পাশাপাশি মহানবী .-এর প্রাসঙ্গিক হাদীসও উল্লখ করা প্রয়োজন। কারণহাদীস ইসলামের বাস্তব রূপ এবং ইসলামী শরীয়া-এর দ্বিতীয় প্রধান উৎস। প্রাসঙ্গিক বিষয়ে বহুসংখ্যক হাদীসের কয়েকটি নিম্নরূপ:

চারটি কাজ নবীগণের আদর্শের অন্তর্ভুক্ত: আতর (সুগন্ধি), বিয়ে, মিসওয়াক খাতনা।”(সুনানুত-তিরমিযী, কিতাবুন্নিকাহ, হা., ১০০০, মুসনাদু  আহমদ, হা. ২২৪৭৮) হে যুবসমাজ, তোমাদের মধ্যে যারা বিবাহের সামর্থ রাখে; তারা বিবাহ করো।”(সহীহুল-বুখারী, হা. ৪৬৭৭) কুমারিত্ব (অবিবাহিত) জীবন যাপনের বিধান ইসলামে নেই।”(সুনানু আবু দাউদ, হা.১৪৬৯ ) যে ব্যক্তি সামর্থ থাকা সত্তে¡ বিয়ে করে না; সেব্যক্তি আমার উম্মতের অন্তর্ভুক্ত নয়।”(সুনানুদ-দারিমী, হা. ২০৭০) তোমরা স্নেহপরায়ণ ... মেয়েদেরকে বিবাহ কর। ”(মুসনাদু আহমদ, . পৃ. ১৫৮) আমি বিবাহ করি। যেব্যক্তি আমার সুন্নাতে অনাগ্রহ প্রকাশ করবে; সেব্যক্তি আমার দলভুক্ত নয়।”(সাহীহুল-বুখারী, কিতাবুন্নিকাহ, হা. ৪৬৭৫) ইসলামে বৈবাহিক-পারিবারিক জীবনের গুরুত্ব কতখানি; তা উপরিউক্ত কুরআন হাদীসের আলোচনা থেকে স্পষ্টভাবে প্রমাণিত হয়। ইসলামের দৃষ্টিতে বিবাহ পারিবারিক জীবন যাপন করা সাধারণ বা ঐচ্ছিক কোনো বিষয় নয়। বরং এটি মহান আল্লাহর এক সুস্পষ্ট নির্দেশ। ইসলামের দৃষ্টিতে বিবাহ জাগতিক বিষয় নয়, বরং ইবাদত।

পরিবারগঠন পারিবারিক জীবনব্যবস্থার গুরুত্ব-প্রয়োজনীয়তা বর্ণনার পাশাপাশি প্রাসঙ্গিকতার কারণে পরিবারপ্রথা বিলুপ্তির কুফল সম্পর্কে আলোচনা করা যায়। ইসলামের শত্রুগণ এর ক্ষতির উদ্দেশ্যে সবচেয়ে বড় যে-হাতিয়ার গ্রহণ করেছে তা হচ্ছে; বিবাহ পরিবারপ্রথা বিলুপ্তির আত্মঘাতি কর্মসূচি। তাদের এঅন্যায় চিন্তাদর্শন সমগ্র মানবজাতির জন্য ধ্বংসাত্বক। বৈধ বিবাহের মাধ্যমে গঠিত পরিবার প্রথা ধ্বংসের দ্বারা মানবজীবনে নিম্নোক্ত ক্ষতি অশান্তি নেমে আসে। যেমনদাম্পত্য জীবনের মাধুর্যতা বিনষ্ট হয়ে যৌন জীবনে উচ্ছৃংখলতা নেমে আসে, প্রেমপ্রীতি, স্নেহ-ভালোবাসা, দয়ামায়া, বদান্যতা সহানুভূতি দুরীভূত হয়, সন্তানলাভ থেকে বঞ্চিত হয়ে বংশধারা আত্মীয়তার সম্পর্ক বিলুপ্ত হয়, পিতামাতা সন্তান-সন্তুতির অধিকার বিনষ্ট হয়, সমাজে আদর্শিক ঐতিহ্য মানবিক মূল্যবোধ বিনষ্ট হয়, নারীরা  কঠোর শ্রমে অংশগ্রহণে বাধ্য হয়। মহান আল্লাহ মানবজাতিকে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা করুন।

ইকবাল আবু নাঈম

অধ্যাপক, ইবি, কুষ্টিয়া

মোবাইল ০১৭১৮৬৯৫৭৫৩

-মেল: ikbalabunaeem@gmail.com

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ